রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া আরবি এবং বাংলা উচ্চারণ

রোজার নিয়ত | রোজা রাখার নিয়ত | ইফতারের দোয়া | রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া - মাহে রমজান মাসের রোজা রাখার জন্য সবাই আরবীতে নিয়ত করতে পছন্দ করেন। আবার! অনেকেই পছন্দ করেন, নিজের মাতৃভাষায় রোজার নিয়ত পড়ার জন্য। যেভাবে নিয়ত করুন না কেন নিয়ত করাটা আগে জরুরী।
রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া
রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া
তবে, আমরা আজকে আপনাদের কে রমজান মাসের রোজা রাখার নিয়ত আরবীতে এবং তার বাংলা উচ্চারণসহ নিচে বর্ণনা করব।

রোজা রাখার নিয়ত কি?

রোজা রাখার নিয়ত আরবিতে বা বাংলা উচ্চারণ আপনি যেভাবেই করেন না কেন? রোজা রাখার পূর্বে রোজা রাখার নিয়ত করা অত্যন্ত জরুরি। কিন্তু, এটা জরুরী নয় যে, আপনাকে আরবীতে নিয়ত করতে হবে। নিয়ত শব্দের অর্থ ইচ্ছে পোষণ করা। আপনি আপনার নিজের ভাষায় ইচ্ছা পোষণ বা নিয়ত করতে পারেন। তাতে কোন সমস্যা নেই। রোজা রাখার নিয়ত সম্পূর্ণ বাংলা অর্থসহ নিচে বর্ণনা করা হলো।

রোজা রাখার নিয়ত ও ইফতারের দোয়া আরবি বাংলা উচ্চারণ অর্থসহ ভিডিও দেখুন

রোজা রাখার নিয়ত বাংলা উচ্চারণ অর্থসহ

সাহরি খাওয়ার পর রোজা রাখার নিয়ত করতে হয়। রোজা রাখার আরবি নিয়তের বাংলা উচ্চারণ- নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আংতাস সামীউল আলীম।

বাংলায় অর্থ: হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ থেকে ফরয করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ থেকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

বাংলায় নিয়ত: হে আল্লাহ পাক! আপনার সন্তুষ্টির জন্য আগামীকালের রমাদ্বান শরীফ’র ফরয রোযা রাখার নিয়ত করছি। আমার পক্ষ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা, সর্বজ্ঞাত।

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

আরবি দোয়া’র বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা, ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

বাংলায় অর্থ: হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের বাংলা নিয়ত: হে আল্লাহ তায়ালা, আমি আপনার নির্দেশিত মাহে রমজানের ফরয রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনেই রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার শুরু করছি। তারপর “বিসমিল্লাহি ওয়া’আলা বারাকাতিল্লাহ” বলে ইফতার করা।

সূত্র - channel24bd.tv

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url