জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার নিয়ম ২০২৩

জন্ম নিরোধক পিল খাওয়ার নিয়ম | জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার নিয়ম | ফেমিকন খাওয়ার নিয়ম - হ্যালো, বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি, সকলেই ভালো আছেন। আজকে আমি আপনাদের সাথে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। কি ভাবে জন্মনিয়ন্ত্রণ পিল সেবন বা খেতে হয়।
জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার নিয়ম
জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার নিয়ম
জন্মনিয়ন্ত্রণ পিল এখনকার সময় খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে, সহবাস করার জন্য। আমরা যারা বিবাহিত আমাদের সবার এই বিষয়ে জানা খুবই প্রয়োজন। এছাড়া, আপনারা জন্মনিয়ন্ত্রণ করার জন্য ডাক্তারি পরামর্শ নিতে পারেন।

জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার নিয়ম ২০২৩

জন্ম নিয়ন্ত্রণের জন্য সাধারনত ২১ টি পিল এর সমন্নয়কে ব্যবহার করা হয়। এক্ষেত্রে আপনার স্ত্রীর মাসিক শুরুর প্রথম দিন থেকে দিনে ১ টি করে খেতে হবে ২১ দিন, এর পর ৭ দিন বিরতি, এর পর আবার পর পর ২১ দিন। মনে রাখবেন মাসিক চক্র শুরু হবার সময় থেকেই পিল খেতে হবে, দেরি করলে কাজ নাও হতে পারে। তাই, সাবধানতা অবলম্বন করতে হবে। কোন পিল বা কোন গর্ভ নিরোধ বেবস্থা ভাল হবে তা জানার জন্য আপনার এলাকার স্বাস্থ কর্মীর সাথে কথা বলুন।

জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ার নিয়ম ২০২৩

সল্প মাত্রার জন্মনিয়ন্ত্রণ পিল সাধারনত ২১ অথবা ২৮ টি পিল এর সমন্নয়ে তৈরি করা হয়েছে। ২১ পিল এর ক্ষেত্রেঃ আপনার মাসিক শুরুর প্রথম দিন থেকে দিনে ১ টি করে খেতে হবে ২১ দিন, এর পর ৭ দিন বিরতি, এর পর আবার পর পর ২১ দিন। মনে রাখবেন মাসিক চক্র শুরু হবার সময় থেকেই পিল খেতে হবে, দেরি করলে কাজ নাও হতে পারে। ২৮ পিল এর ক্ষেত্রেঃ আপনার মাসিক চক্র শুরু হবার দিন থেকে একাধারে ২৮ দিন ২৮ টি পিল খেয়ে যেতে হবে। ২৮ টি শেষ হলে আবার পরবর্তী মাসের তা শুরু করতে হবে, কোনো বিরতি নেই।

জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়াই সর্তকতা

কোনো দিন একটি পিল খেতে ভুলে গেলে পরের দিন দুটো পিল একসঙ্গে সেবন করতে হবে পরপর দুদিন পিল খেতে ভুলে গেলে সেই ক্ষেত্রে পিল আর কাজ করবে না তখন এই ক্ষেত্রে ইমার্জেন্সি পিল ব্যবহার করতে হবে, আপনি আপনার স্ত্রীকে মারভেলন, ওব্যাস্টেট গোল্ড অথবা ডেসলন মাসিক পিল খাওয়াতে পারেন যেকোন ফার্মেসি দোকানে পাবেন।

ফেমিকন খাওয়ার নিয়ম

আপনার স্ত্রীকে নিয়মিতভাবে ফেমিকন পিল খেতে বলুন আসলে স্বল্পমেয়াদী ফেমিকন, সুখি, ফেমিপিল, মারভেলন ও আপন ইত্যাদি স্বল্পমেয়াদী পিল গুলো নিয়মিত ভাবে খেতে হয়।

উক্ত পিল গুলো খাওয়ার নিয়ম একই যা    স্বল্পমেয়াদী জন্মবিরতীকরন ফেমিকন ইত্যাদি  পিল গুলো  সাধারণত পিরিয়ডের প্রথম দিন থেকে পঞ্চম দিনের মধ্যে যে কোনও দিন পিল খাওয়া শুরু করা যেতে পারে। প্রতিদিন রাত্রে খাবার খাওয়ার পর নির্দিষ্ট পিলটি(তির চিহ্ন হতে)  খেতে হবে। পর পর ২১ দিন খেতে হবে। তারপর এক সপ্তাহ বন্ধ রেখে আবার নতুন প্যাকেট শুরু করতে হবে একই নিয়মে।  তাছাড়া এসব পিল খাওয়ার নিয়ম পিলের বক্সের ভিতরে থাকা ছোট চিরকুট এ দেখে নিবেন। 

কোন একদিন ভুলে গেলে পরদিন দুটো পিল খেতে হবে। পরবর্তীতে বাচ্চা নিতে ইচ্ছুক হলে সে ক্ষেত্রে ৩-৪ মাস আগে থেকে পিল খাওয়া বন্ধ করে দিতে হবে। এছাড়াও ফেমিকন পিল খাওয়ার নিয়ম বক্সের ভিতরে থাকাছোট কাগজে দেখে নিবেন।

শেষকথাঃ আমরা এই নিয়মগুলো bissoy.com থেকে খুজে পেয়েছি। আপনারা জন্মনিয়ন্ত্রণ করার জন্য ডাক্তারি পরামর্শ নিন অথবা এই নিয়ম গুলো ভালোভাবে পড়তে পারেন। বাকিটা আল্লাহ ভরসা।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url