জিমেইল আইডি কিভাবে খুলবো | How to Create a New Gmail Account

হ্যালো, বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি, সকলেইরভালো আছেন। আমি আজকে আপনাদের সাথে শেয়ার করব। কিভাবে জিমেইল আইডি তৈরি করা যায়। কারন, আপনাদের যদি একটি অ্যান্ড্রয়েড ফোন থাকে। তাহলে, আপনাদের অবশ্যই একটি জিমেইল আইডির প্রয়োজন হবে।

জিমেইল আইডি কিভাবে খুলবো | Gmail Account Create
জিমেইল আইডি কিভাবে খুলবো | Gmail Account Create

জিমেইল আইডি সাধারনত Google Playstore এর জন্য প্রয়োজন হয়। এছাড়া, জিমেইল দিয়ে আপনি গুগলের সমস্ত কাজ গুলো করতে পারবেন। যেমনঃ গুগল ম্যাপ, ছবি পাঠানো এক জাইগা থেকে অন্য যাইগায়, বিভিন্ন ভিডিও, ফাইল শেয়ার করতে পারবেন। শুধুমাত্র জিমেইল আইডি দিয়ে গুগলের সব অ্যাপ গুলো ব্যবহার করতে পারবেন।

জিমেইল আইডি খোলার উপায়

জিমেইল আইডি খোলা সবচেয়ে সহজ। কিন্তু! আপনি যদি না খোলতে পারেন। তাহলে, বিষয়টা কঠিন। আজকে আমরা, মোবাইলে ও পিসি দিয়ে কিভাবে জিমেইল আইডি খোলা যায়। উভয় বিষয় দুটি নিয়ে আজকের পোস্টটিতে বিস্তারিত আলোচনা করব।

মোবাইলে জিমেইল আইডি খোলার নিয়ম

মোবাইল দিয়ে জিমেইল আইডি তৈরি করার জন্য। আপনাদের যে কোন একটি সচল সিমের নাম্বার প্রয়োজন হবে। আর! বাকি স্টেপ গুলো নিচে দেওয়া হল।

  • প্রথমে, আপনার অ্যান্ড্রয়েড ফোনের Setting এ চলে যাবেন। তারপর, Accounts সেটিং এ চলে যাবেন। তারপর, Add Account অপসানে ক্লিক করবেন। তারপর, Google এ ক্লিক করে। ফোনে যদি লক থাকে সেটা দিতে হবে। নিচের স্কিনসর্টির মত করে।
জিমেইল আইডি কিভাবে খুলবো | Gmail Account Create
  • তারপর, Sign in একটি ইন্টারফেজ চলে আসবে। তারপর, নিচে বাম কর্নারে Create account নামে একটি অপসান দেখতে পাবেন। Create account অপসানটিততে একটি ক্লিক করলে, দুটি অপসান দেখতে পাবেন। প্রথম For myself অপসানটিতে ক্লিক করতে হবে। নিচের স্কিনসর্ট গুলোর মত করে।
জিমেইল আইডি কিভাবে খুলবো | Gmail Account Create
  • এবার, আপনাদের Fast Name ও Last name দুটি ফাকা কোড থাকবে। কোড দুটোই নিজের নাম ও সারনেম বসাবেন। তারপর, জন্ম সাল ও Gender সিলেক্ট করে দিবেন। তারপর, আপনাতের কয়েকটা জিমেইল আইডি দেওয়া হবে। আপনারা চাইলে,  আপনাদের মনের মত করে খুলতে পারবেন ঠিকানাটি। নিচের স্কিনসর্ট গুলো দেখলে বুঝতে পারবেন।
জিমেইল আইডি কিভাবে খুলবো | Gmail Account Create
  • তারপর, আপনার নিচের মনের মত ৮ ডিজিটের পাসওয়ার্ড দিতে হবে। তারপর, একটি যে কোন মোবাইল নং দিতে হবে। তারপর, যদি আপনার সিমে একটি ৬ ডিজিটের কোড যাবে। সেটি বনিয়ে ভেরিভাই করতে হবে। তারপর, Agree অপসানে ক্লিক করলে, একটি জিমেইল আইডি খুলে যাবে।
জিমেইল আইডি কিভাবে খুলবো | Gmail Account Create

আশাকরি, বুঝতে পেরেছেন। কিভাবে মোবাইলে জিমেইল আইডি খুলতে পারবেন। কোন কিছু বুঝতে অসুবিধা হলে, নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন।

পিসি/ল্যাপটপ দিয়ে জিমেইল আইডি খোলার নিয়ম

পিসি বা ল্যাপটপ দিয়ে জিমেইল খোলার জন্য। সরাসরি এই লিংকে ক্লিক করতে হবে। Gmail Account Create এই লিংক একটা ক্লিক করতে হবে। তারপর, ডান পাশে দেখতে পাবেন সাইন-ইন করুন। তারপর, নিচের নিয়ম গুলো ফলো করতে পারবেন।

  • প্রথমে, Gmail Account Create এই লিংক একটা ক্লিক করতে হবে। তারপর, ডান পাশের কর্নারে সাইন-ইন বাটনে ক্লিক করতে হবে। তারপর, Create account এ ক্লিক করতে হবে। এবার তিনটি অপসান দেখতে পাবেন। প্রথম অপসানটিতে (For my personal use) ক্লিক করতে হবে। তারপর, Fast Name ও Last Name বসাতে হবে। তারপর, একটি Username বসাতে হবে। Username এর ভিতরে কোন Speach ব্যবহার করা যাবে না। তারপর, পাসওয়ার্ড বসাতে হবে। দুটি কোর্ডে একই পাসওয়ার্ড বসাতে হবে। পাসওয়ার্ড টি অবশ্যই ৮ টি সংখ্যার হতে হবে। তারপর, Next বাটনে ক্লিক করতে হবে।
পিসি/ল্যাপটপ দিয়ে জিমেইল আইডি খোলার নিয়ম
  • তারপর, যে কোন একটি সিমের মোবাইল নং বসাতে হবে। আপনার সেই নাম্বারে ৬ সংখ্যার একটি ভেরিফিকেসন কোড যাবে। আবার অনেক সময় কল করে ও ভেরিফিকেসন কোড বলতে পারে। তারপর, ৬ সংখ্যার কোডটি বসিয়ে Verify বাটনে ক্লিক করতে হবে।
পিসি/ল্যাপটপ দিয়ে জিমেইল আইডি খোলার নিয়ম
  • তারপর, একটি Recovery eMail এর ঠিকানা দিতে হবে। এটা না দিলে ও আপনি জিমেইল আইডি তৈরি করতে পারবেন। এখানে আপনার যদি অন্য কোন জিমেইল আইডি থাকে সেটি দিতে পারেন। আপনার জিমেইল আইডিতে যদি কোন সমস্যা হয়। তাহলে, এই মেইল এড্রেসের সাহায্যে আপনার জিমেইল আইডিটি ফেরত আনতে পারবেন। তারপর, আপনার জন্ম সাল দিতে হবে। তারপর, আপনার Gender সিলেক্ট করতে হবে। আপনি পুরুষ নাকি মহিলা। তারপর, Next বাটনে ক্লিক করতে হবে।
পিসি/ল্যাপটপ দিয়ে জিমেইল আইডি খোলার নিয়ম
  • তারপর, সর্বশেষ Yes, i'm in অপসানটিতে একটি ক্লিক করতে হবে। তারপর, Agree নামে একটি অপসান আসবে। ক্লিক করা মাত্রই আপনার জিমেইল আইডি তৈর হয়ে যাবে।
পিসি/ল্যাপটপ দিয়ে জিমেইল আইডি খোলার নিয়ম

শেষকথাঃ আশাকরি, আজকের পোস্টটি থেকে মোবাইলে অথবা ল্যাপটপ দিয়ে জিমেইল আইডি তৈরি করা শিখতে পেরেছেন। আর! আজকের পোস্টটি যদি, ভালো লেগে থাকে। তাহলে, আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। আর! কোন কিছু বুঝতে অসুবিধে হলে, নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন। নতুন নতুন টিপস এন্ড ট্রিক্স পাওয়ার জন্য TimesTrick.Com এ প্রতিদিন ভিজিট করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url