বিজয় দিবসের বক্তব্য PDF | বিজয় দিবসের অনুচ্ছেদ

বিজয় দিবস অনুচ্ছেদ | বিজয় দিবসের বক্তব্য PDF | বিজয় দিবসের সংক্ষিপ্ত বক্তব্য - হ্যালো, বন্ধুরা। কেমন আছেন সবাই। আশাকরি, সকলেই ভালো আছেন। আমি আজকে আপনাদের সাথে বিজয় দিবসের অনুচ্ছেদ ও সংক্ষিপ্ত বক্তব্য তুলে ধরব।

বিজয় দিবসের বক্তব্য PDF
বিজয় দিবসের বক্তব্য PDF
বিজয় দিবস সব দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ। দীর্ঘ ৯ মাস যুদ্ধ করার পর, ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা আর্জন করে।

বিজয় দিবস অনুচ্ছেদ

১৬ই ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবস। এটি আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে স্মরণীয় দিন। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী এক সংগ্রামের পর এই দিনে আমরা বিজয় লাভ করেছিলাম। পাকিস্তানি বাহিনী আত্মসমর্পন করতে বাধ্য হয়। বাংলাদেশ স্বাধীন দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে স্থান দখল করে। প্রতি বছর আমরা এই দিনটি যথেষ্ট ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপন করি। আমরা দেশপ্রেমিক বীর সন্তানদের সর্বশ্রেষ্ঠ ত্যাগকে স্মরণ করি যারা দেশের জন্য তাদের জীবন উৎসর্গ করেছিল এবং তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি। দিনটি তোপধ্বনি দিয়ে শুরু হয়। পুরো দেশ উৎসবমুখর রূপ ধারণ করে। প্রত্যেক বাড়ি এবং অফিসের শীর্ষে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সর্বত্র বঙ্গবন্ধুর ৭ই মার্চের অগ্নিঝরা ভাষণ এবং দেশাত্মবোধক গান শোনা যায়। দেশের সশস্ত্রবাহিনী বিশেষ প্যারোডি ও গান শূট্যের আয়োজন করে। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি তাদের কাছ থেকে স্যালুট গ্রহণ করেন। রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাধারণ জনগণ সাভারে জাতীয় স্মৃতিসৌধ পরিদর্শন করে। তারা যে বীর সন্তানেরা স্বাধীনতার জন্য প্রাণ দিয়েছে তাদের প্রতি হৃদয় নিংড়ানো ভালোবাসা প্রদর্শনের জন্য সেখানে ফুল দেয়। দিনটিতে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা কর্তৃক সভা, সেমিনার, আলোচনা সভা, আলোচনা আয়োজন করা হয়। এই দিনটি অনেক আনন্দের, প্রত্যাশার এবং প্রেরণার। এই বিজয় অবিচার, নিপীড়ন এবং মিথ্যার বিরুদ্ধে প্রতীক স্বরূপ। এই দিনটি প্রত্যেক বাংলাদেশির হৃদয়ে চির সতেজ এবং চির সবুজ থাকবে।

বিজয় দিবসের সংক্ষিপ্ত বক্তব্য

PDF Download

শেষকথাঃ আজকে আমরা, আপনাদের সাথে বিজয় দিবসের অনুচ্ছেদ ও সংক্ষিপ্ত বক্তব্য শেয়ার করেছি। আশাকরি, আজকের পোস্টটি আপনাদের অনেক উপকারে আসবে। এছাড়া, আলাদা করে pdf ফাইল করে দিয়েছি। আপনারা চাইলে, pdf ফাইল ডাওনলোড করে নিতে পারেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url